সেভ করা কন্টাক্ট নাম্বার

স্মার্টফোনের এই যুগে অনেক অসাধ্য সাধন করা যায় অতি সহজে। জটিল জটিল কাজ চোখের পলকেই করা সম্ভব। কিন্তু মোবাইল ফোনে বা সিমে সেভ করা প্রয়োজনীয় সব কন্টাক্ট নাম্বার কোনো কারণে ডিলেট হয়ে গেলে বা মোবাইল নষ্ট হয়ে গেলে তা ফিরে পাওয়া অত্যন্ত কষ্টের।

তবে মোবাইল নষ্ট হলে বা হারিয়ে গেলে, সিম নষ্ট হলেও আপনার সেভ করা কন্টাক্ট নাম্বারগুলো আর হারাবে না। কারণ আপনার হাতে রয়েছে স্মার্টফোন।

স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ দিয়ে তাতে আপনার জিমেইল অ্যাকাউন্টে লগ ইন করুন। আর জিমেইল অ্যাকাউন্ট না থাকলে নতুন অ্যাকাউন্ট খুলুন। আর ইন্টারনেট সংযোগ থাক বা না থাক আপনি অ্যাকাউন্ট টি লগ আউট করবেন না।

এরপর আপনি আপনার মোবাইলে মূল মেন্যু বা হোমে ফিরে আসুন। এরপর যখনই কোনো নাম্বার মোবাইলে সেভ করতে যাবেন তখন ‘কোথায় সেভ করবেন?’ এমন একটি অপশন আসবে। আর সেখানে ফোন স্টোরেজ, সিম এবং সেভ টু গুগল অপশন থাকবে।

আপনি ‘সেভ টু গুগল’ অপশন বেছে নিয়ে নাম্বারটি সেভ করুন এবং মোবাইলে থাকা আগের নাম্বারগুলো কপি করে সেখানে নিয়ে যান। আপনার কাজ এ পর্যন্ত শেষ।

পরে যখনই আপনি মোবাইলে ইন্টারনেট সংযোগ দিবেন তখনই জিমেইল অ্যাকাউন্টটি সেভ করা নাম্বারগুলো নিজে নিজেই সংরক্ষণ করে নিবে।

এরপর আপনার মোবাইল হারিয়ে গেলে বা নষ্ট হলেও এবং সিমের সব নাম্বার ডিলেট হলেও আপনার কোনো চিন্তার কারণ নাই। অন্য যে স্মার্টফোনে আপনি আপনার ঐ জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করলে আপনার সেভ করা সব নাম্বার আবার আগের মতই পেয়ে যাবেন।