জাতিসংঘ, শান্তিরক্ষা মিশনে

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। উক্ত কার্যক্রমে নিয়োজিত বাংলাদেশ কন্টিনজেন্টের সঙ্গে কাজ করার নিমিত্তে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে ‘দোভাষী (ফরাসি ভাষা)’ শুধু পুরুষ প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য প্রার্থীদের প্রকৃত বাংলাদেশি নাগরিক হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

কমপক্ষে স্নাতক পাস বা সমমানের যোগ্যতাসম্পন্ন প্রার্থীরা আবেদন করতে পারবেন। উচ্চতর শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ফরাসি ভাষায় পারদর্শী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ইংরেজি ও ফরাসি ভাষায় লেখা ও অনর্গল কথা বলার যোগ্যতা থাকতে হবে। ফরাসি হতে ইংরেজি ও ইংরেজি হতে ফরাসি ভাষা এবং বাংলা হতে ফরাসি ও ফরাসি হতে বাংলা ভাষায় দোভাষী হিসেবে বাক্য বিনিময়ে ও অনুবাদে পারদর্শী হতে হবে। স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় অথবা ভাষা ইনস্টিটিউট থেকে ফরাসি ভাষায় কমপক্ষে ডিপ্লোমা (A-2) পাস হতে হবে। B-1 কোর্সসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। দোভাষী হিসেবে বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। এ ছাড়া কম্পিউটার চালনার জন্য ব্যবহারিক ও তাত্ত্বিক জ্ঞান থাকতে হবে।

শারীরিক যোগ্যতা

জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত বাংলাদেশ কন্টিনজেন্টের সঙ্গে কাজ করার জন্য শারীরিকভাবে যোগ্য ও সুঠাম দেহের অধিকারী হতে হবে। সম্মিলিত সামরিক হাসপাতালে মিশনের নিয়ম অনুযায়ী নির্ধারিত ডাক্তারি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বয়স

আগামী ১১ জুলাই, ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স ২৪ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।

বেতন

মিশনে নিয়োজিত সেনাবাহিনীর ক্যাপ্টেন পদবির ভাতার অনুরূপ বেতন দেওয়া হবে। অর্থাৎ নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে দুই হাজার ৮৮ ডলার বেতন দেওয়া হবে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে উল্লেখিত অন্যান্য সুবিধাদি দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্রসহ প্রার্থীরা ডাকযোগে বা সরাসরি আবেদন করতে পারবেন। আবেদন করার ঠিকানা ‘সেনাসদর, জিএস শাখা (ওভারসীজ অপারেশনস পরিদপ্তর), ঢাকা সেনানিবাস’। আবেদন করা যাবে ২০ জুন, ২০১৭ পর্যন্ত। নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য আগামী ১১ জুলাই, ২০১৭ সকাল ৯টায় ঢাকা সেনানিবাসের সেনাকুঞ্জে উপস্থিত থাকতে হবে।

বিস্তারিত দেখুন দৈনিক ইত্তেফাক পত্রিকায় ২৫ মে, ২০১৭  প্রকাশিত বিজ্ঞপ্তিতে

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা এবং চাকরি নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ