দয়া , ঈশ্বর,নারী

আমেরিকার ৩২তম প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টের একটি বিখ্যাত উক্তি : ”মানব দরদ কখনোই কোনো মুক্ত মানুষের মনোবল কমাতে পারেনি বা তন্তু নরম করতে পারেনি। কোনো জাতিকে বলিষ্ঠ হওয়ার জন্য নিষ্ঠুর হওয়ার দরকার নেই।”
বর্তমান এই বেড়ে চলা সন্ত্রাস, অসহনশীলতা, অবিশ্বাস এবং আত্মপ্রেমে মগ্নতার যুগে দয়াবান হওয়ার গুরুত্ব কখনোই পর্যাপ্তভাবে মহিমান্বিত হতে পারে না। গতকাল ১৩ নভেম্বর ছিল বিশ্ব দয়া দিবস।

আসুন এ উপলক্ষে বিশ্বের ৮ ক্ষমতাধর নারী প্রতিদিনের জীবনযাপনে দয়াবান হওয়ার গুরুত্ব এবং এর সুদূরপ্রসারী প্রভাব সম্পর্কে কী বলছেন তা জেনে নেওয়া যাক।

১. ”আমরা মর্যাদা এবং শালীনতা সম্পর্কে শিখেছি যে, আপনি কত টাকা উপার্জন করলেন তার চেয়েও গুরুত্বপূর্ণ হলো আপনি কতটা কঠোর পরিশ্রম করলেন। অন্যদেরকে সহায়তা করার মানে নিজেকে সামনে এগিয়ে যাওয়ার চেয়েও বেশি কিছু।” – মিশেল ওবামা, যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি।

২. ”আমি এই মূল্যবোধগুলো রক্ষার জন্য লড়াই করি: সততা, সমতা, দয়া, সহানুভূতি, আপনি নিজে যেমন আচরণ পেতে চান লোকের সঙ্গেও তেমন আচরণই করা, দুঃস্থকে সহায়তা করা।” – এলেন ডিস জেনারস, মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব।

৩. ”দয়া প্রকাশকারী শব্দগুলো হয়ত সংক্ষিপ্ত এবং সহজেই বলা যায় কিন্তু তাদের প্রতিধ্বনি সত্যিই সীমাহীন।” – মাদার তেরেসা, রোমান ক্যাথলিক নান এবং মিশনারি।

৪. ”আকর্ষণীয় ঠোঁট পেতে চাইলে দয়াপূর্ণ কথা বলুন। প্রেমময়ী চোখের জন্য লোকের মধ্যকার ভালো গুণগুলো সন্ধান করুন।” –  অড্রে হেপবার্ন, ব্রিটিশ অভিনেত্রী।

৫. ”আমি বলতে চাই না সবকিছুই ঘটে একটি কারণে। তবে প্রতিটি দিন পরের দিনের জন্য কারণ হয়ে সারিবদ্ধ হয়ে থাকে। আপনি সবচেয়ে ভালো যা করতে পারেন তা হলো প্রতিটি দিন দয়াবান এবং ভালো মানুষ হিসেবে ব্যয় করতে পারেন।” – মায়িম বিয়ালিক, আমেরিকান টেলিভিশন অভিনেত্রী

৬. ”প্রতিনিয়ত প্রচুর পরিমাণে দয়ার কাজ করুন। কিন্তু কোনো প্রতিদানের আশা করবেন না। তবে মনে রাখবেন একদিন অন্যরাও আপনার জন্য একই কাজ করবেন।” – লেডি ডায়ানা, প্রিন্সেস অফ ওয়েলস।

৭. ”আপনার যখন সবকিছুই থাকবে তখন আপনি বিখ্যাত হবেন। তবে অন্যদের পছন্দের মানুষ হতে হলে লোকের সঙ্গে সম্মানের সঙ্গে আচরণ করুন এবং দয়া দেখান।” – রানিয়া আবদুল্লাহ, জর্ডানের রানী।
সূত্র : হিন্দুস্তান টাইমস

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা ,চাকরি এবং বিজনেস  নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ