বিজ্ঞাপন এজেন্সী

লাকিআইডিয়াবিডি-তে নিম্নোক্ত বিষয় বর্ণিত হয়েছে:

পণ্য :

বিজ্ঞাপন এজেন্সী

সম্ভাব্য পুঁজি: ১৫০০০০ টাকা থেকে ২০০০০০ টাকা পর্যন্ত
সম্ভাব্য লাভ: পরিচিতি তৈরি করতে পারলে এটি অত্যন্ত লাভজনক ব্যবসা। মাসে ৫০ হাজার টাকা থেকে কয়েক লাখ টাকা  পর্যন্ত আয় করা সম্ভব।
সুবিধা: সম্ভাবনাময় লাভজনক ব্যবসা। বিজ্ঞাপনী সংস্থা সাধারণত তৃতীয় পক্ষ হিসাবে প্রচার মাধ্যম ও ব্যবসায়ীর সাথে কাজ করে।
প্রস্তুত প্রণালি: সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে তাদের চাহিদা অনুযায়ী, টিভি বা পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া। প্রেস রিলিজ প্রচারের ব্যবস্থা করা মূলত বিজ্ঞাপন এজেন্সির কাজ।
বাজারজাতকরণ: ব্রান্ড ইমেজ গড়ে তোলার জন্য সরকারী- বেসরকারী সকল প্রতিষ্টানই এর ভোক্তা।

 

যোগ্যতা: যোগাযোগ দক্ষতার পাশাপাশি মিডিয়া সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।

 

বন্ধুরা স্বাগতম আপনাদের সকলকে। আপনাদেরকে আজ লাভজনক একটা ব্যবসায় সম্পর্কে ধারনা দেওয়ার চেষ্টা করব। যেখানে ব্যবসায় করার জন্য খুব বেশী পুজিঁর প্রয়োজন পড়বে না। যত ভাল যোগাযোগ রক্ষা করতে পারবেন তত এ ব্যবসায়ের পরিধি বাড়াতে সক্ষম হবেন। সফলতার জন্য আপনার যোগাযোগ ও ব্যবহারই এ ব্যবসায়ের সবচেয়ে বড় পুঁজি।

উৎপাদিত পণ্যের প্রচারের জন্য বিশ্বব্যাপী  স্বীকৃত মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন। এবং বড় বড় কোম্পানী গুলো তাদের পণ্যের মূল্যের প্রায় ৪০ থেকে ৪৫ শতাংশ বিজ্ঞাপন খাতে ব্যয় করে থাকে। টেলিভিশন, রেডিও, পত্রিকা, মাগ্যাজিন, বিলবোর্ড এর সাথে বর্তমানে অনলাইনে বিজ্ঞাপন দেওয়ার আরও একটি নতুন ক্ষেত্র তৈরী হয়েছে।কিভাবে শুরু করবেন চলুন সে সম্পের্কে একটু জানার চেষ্টা করি। বিজ্ঞাপনী সংস্থা গুলো সাধারনত তৃতীয় পক্ষ হিসেবে কাজ করে থাকে। এর জন্য আপনাকে একটা বা দুইটা রুমের অফিস রুম ভাড়া নিতে হবে। আপনি নিজেই অথবা দু-চার জন কর্মী নিয়োগ দিয়েই শুরু করতে পারবেন এ ব্যবসাটি।

এজন্য আপনাকে অফিস ভাড়ার অগ্রিম এবং অফিস সজ্জা বাবদ সামান্য অর্থ বিনিয়োগ করতে হবে। মিডিয়া পাড়ায় এ ধরনের ব্যবসার ব্যপক সুযোগ রয়েছে। এর বাইরেও বিভাগীয় বা জেলা পর্যায়ে অফিস নিয়ে শুরু করতে পারবেন এ ব্যবসা।

যারা বিভিন্ন টেলিভিশন, রেডিও, পত্রিকা, মাগ্যাজিন বিলবোর্ড বা অনলাইনে বিজ্ঞাপন প্রচার করতে ইচ্ছুক তাদের সাথে যোগাযোগ করুন। তাদের কাছ থেকে বিজ্ঞাপন সংগ্রহ করে নির্দিষ্ট মাধ্যমে প্রচারের ব্যবস্থা করাই হচ্ছে আপনার কাজ। আর এর মাধ্যমে আপনি পাবেন কমিশন। যেখান থেকে আসবে আপনার আয়। সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে বিজ্ঞাপন প্রচারের কাজ পাওয়ার পাশাপাশি আপনি প্রেস রিলিজ প্রচারের কাজও পাবেন। যেখান থেকেও আপনার আয় হবে বড় একটা অর্থের।

এ জাতীয় প্রতিষ্ঠান চালানোর জন্য আপনাকে অবশ্যই বিজ্ঞাপন প্রচারকারী প্রতিষ্ঠানের সাথে সর্তকতার সাথে যোগাযোগ রাখতে হবে। তাদের বিজ্ঞাপনের মূল্য সম্পর্কে আপনার পূর্ন ও সঠিক ধারনা থাকতে হবে। সে অনুযায়ী আপনি ব্জ্ঞিাপন সংগ্রহ করে প্রচারের ব্যবস্থা করতে পারলেই আপনার ব্যবসায়ের দ্রুত প্রসার ঘটাতে পারবেন। এবং প্রচুর প্ররিমান আয়ও করতে পারবেন। যত বেশী পরিমান বিজ্ঞাপন সংগ্রহ করে প্রচারের ব্যবস্থা করতে পারবেন আয়ও তত বাড়বে।

এ জাতীয় কিছু বিজ্ঞাপনী এজেন্সী আপনি ঢাকার ফার্মগেট, কাওরান বাজার এলাকায় পাবেন। যদিও ঢাকা শহরের প্রায় জায়গাতেই এ ধরনের অনেক এজেন্সী আছে। এছাড়া বিভাগীয় ও জেলা শহরের প্রেসক্লাব ও মিডিয়া অফিস গুলোর আশপাশেই এ জাতীয় বিজ্ঞাপনী এজেন্সী পাবেন। তাদের সাথে সর্তকতার সাথে যোগাযোগ করলে ব্যবসায়ের কৌশল ও বিস্তারিত জানতে পারবেন।

আমি আপনাদের আবারও স্মরন করিয়ে দিতে চাই এ ব্যবসায়ের সবচেয়ে বড় পুঁজি হচ্ছে যোগাযোগ, সম্পর্ক তৈরী ও ব্যবহার। ধৈয্য সহকারে এগিয়ে যেতে পারলে এ ব্যবসায় আপনি খুব সহজেই পেতে পারেন সফলতা।

ধন্যবাদ সকলকে।
লাইক দিয়ে পেইজের সাথে থাকুন ও আপনার বন্ধুদের ইনভাইট করুন পেইজে। এবং এ বিষয় সম্পর্কে অন্যদের জানাতে পোষ্টটি শেয়ার করতে পারেন……

 

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা এবং চাকরি নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ