ব্যাগ, ময়লা, কাপড়

মেহেদী নোভেল: ব্যায়ামাগার থেকে ফিরে এসে ব্যাগ খোলার সঙ্গে সঙ্গেই একরাশ ঘামে ভেজা দুর্গন্ধযুক্ত কাপড় ও জুতো। আবার ওসব গায়ে চাপিয়েই ফের ব্যায়াম! ব্যায়ামাগারে যাঁরা যান, তাঁদের প্রায় সবারই এমন অভিজ্ঞতা রয়েছে। তবে এমন অভিজ্ঞতা বদলানোর নতুন প্রযুক্তি নিয়ে এসেছে কিকস্টার্টার। খবরটি জানিয়েছে ম্যাশেবল ও ডিজিটাল ট্রেন্ডস।

কিকস্টার্টার দেবে এমন প্রযুক্তি, যার কল্যাণে বাসায় এসে দেখবেন, ব্যায়ামাগারে ব্যাগে ঢোকানো কাপড় বাসায় আসতে আসতে নিজেই পরিষ্কার হয়ে যাবে! কিকস্টার্টারের নতুন প্যাকসিউল ব্যাগ সবার জন্য নিয়ে এসেছে এমনই একটি সমাধান। এই ব্যাগ নিজেকে পরিষ্কার করার পাশাপাশি এর ভেতরে যা কিছু থাকবে, সবই পরিষ্কার করবে।

এই প্রযুক্তির সহকারী উদ্ভাবক রাভিদ ইউসুফ বলেন, ‘প্যাকসিউল ব্যাগটি এর ভেতরে যা কিছু আপনি রাখবেন, তার সবই পরিষ্কার করবে। আলট্রাভায়োলেট-সি এবং ওজোন-থ্রি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এটি দূর করবে কাপড়ের ময়লা। পাশাপাশি সুগন্ধ যোগ করবে এবং কাপড়ের মধ্যে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে কাপড়কে বিশুদ্ধ করে তুলবে। আর এ প্রক্রিয়া স্রেফ ব্যাগের বাইরে থাকা একটি বোতাম চাপলেই শুরু হয়ে যাবে।’

এই প্রক্রিয়া রাসায়নিক পদার্থমুক্ত, এফডিএ অনুমোদিত প্রক্রিয়া। ইউসুফ জানান, সবকিছুই ঘটবে প্যাকসিউল জিম ব্যাগের ভেতরে এবং এটি স্বাভাবিকভাবেই ঘটবে। প্রথমত, এটি কাপড়ের ভেতরের ব্যাকটেরিয়াগুলো মেরে ফেলবে। এরপর বোতাম চাপার সঙ্গে সঙ্গেই গোটা ব্যাগ ওজন দিয়ে ভরে যাবে। এতে এর সংস্পর্শে থাকা সব ব্যাকটেরিয়া মারা যাবে। আলট্রাভায়োলেট-সি রশ্মি একটি আলাদা স্তরের কাজ করবে এবং ভাইরাস ও প্যাথেজনস থেকে কাপড়গুলো জীবাণুমুক্ত রাখবে। একবার কাপড় পরিষ্কার করতে ব্যাগটি সময় নেবে প্রায় ৩৫ মিনিট। এর মধ্যেই আপনার ব্যাগকে সুগন্ধময় করে দিয়ে ওজন পুনরায় অক্সিজেনে পরিণত হবে।

মজার ব্যাপার হলো, আই ও এস এবং অ্যানড্রয়েড অ্যাপের মাধ্যমে ব্যাগটি দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে। শুধু তাই নয়, কাপড় পরিষ্কার করা শেষ হলে এটি সংকেত দেবে। মূলত ঝড়বৃষ্টির পর বাতাসে যে প্রক্রিয়ায় গন্ধ ছড়িয়ে যায়, এখানে সেই প্রক্রিয়াই ব্যবহার করা হয়েছে। শুধু এর মধ্যে কিছু প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ব্যাগ।

ইউসুফ আরো বলেন, ‘আমি আসলে চাই যখন আপনার প্রয়োজন হবে তখন প্যাকসিউলই হোক আপনার একমাত্র ডাফেল ব্যাগ (কাপড়ের তৈরি বড় ব্যাগ)। বিভিন্ন ক্ষেত্রে ভিন্ন ব্যাগ ব্যবহারের চেয়ে একটি ব্যাগ ব্যবহার করা ভালো। আর আমাদের পরিষ্কার করার পদ্ধতি শুধু জিম নয়, একে নিয়ে ভ্রমণেরও সুযোগ করে দেয়। আমাদের ব্যাগের মধ্যে রয়েছে ইউএসবি চার্জের ব্যাবস্থা। এ ছাড়া আরো ২০টি আলাদা ফিচার এবং অনেক পকেট। অর্থাৎ যেকোনো কিছুর জন্য আমাদের ব্যাগটি তৈরি।’

আপনি এখনই কিকস্টার্টারের প্যাকসিউল ব্যাগের জন্য অগ্রিম ফরমায়েশ দিয়ে রাখতে পারেন। কিছুদিন বাদেই বাজারে আসছে এই অভিনব পণ্য। আর এর দাম পড়বে ২২৯ মার্কিন ডলার।

বিঃদ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা এবং চাকরি নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ