অনলাইন টিভি,ইউটিউব

ভিডিও শেয়ারিংয়ের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সাইট ইউটিউব। এই প্ল্যাটফর্মে রয়েছে বিভিন্ন ধরনের চ্যানেল, যেখানে ব্যবহারকারীরা নিজেদের ভিডিও আপলোড করে থাকেন। এরই মধ্যে কোটি কোটিবার দেখা হয়েছে ইউটিউবের অনেক ভিডিও।

অনেক দেশেই টিভি চ্যানেলগুলোর জনপ্রিয়তায় ভাগ বসাচ্ছে ইউটিউব। এবার তারা নিজেরাই অনলাইন টিভি নিয়ে আসার পরিকল্পনা করছে। আগামী বছর চালু হতে পারে ইউটিউবের নিজস্ব অনলাইন টিভি। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

ইউটিউবের সঙ্গে অনলাইন টিভির উদ্যোগে থাকছে ইএসপিএন, এবিসি ও সিবিএস। যেসব দর্শক ক্যাবল চ্যানেল দেখতে আগ্রহী নন, তাঁদের জন্যই এই ব্যবস্থা। তবে এই চ্যানেলের প্রকৃতি কেমন হবে সে বিষয়ে কোনো আভাস পাওয়া যায়নি।

ইএসপিএন, এবিসি ও সিবিএস ছাড়াও আরো বেশকিছু চ্যানেল এই উদ্যোগের সঙ্গে সংযুক্ত হতে পারে। এর আগে ব্লুমবার্গের খবরে বলা হয়েছিল, প্রতি মাসে ৩৫ ডলারের বিনিময়ে ইউটিউবের অনলাইন টিভির অনুষ্ঠান দেখতে পারবেন দর্শকরা। এটি চালু হতে ছয় থেকে নয় মাসের মতো সময় লাগতে পারে। অর্থাৎ আগামী বছর চালু হতে পারে এই অনলাইন টিভি।

তবে কীভাবে এই টিভি চলবে সে বিষয়ে সংশয়ে আছেন বাজার বিশ্লেষকরা। কারণ ভিডিও শেয়ারিংয়ের জন্য ইউটিউব অত্যন্ত জনপ্রিয় প্ল্যাটফর্ম। ইউটিউবে বিভিন্ন চ্যানেলের সরাসরি সম্প্রচারও রয়েছে।

ইএসপিএন, এবিসি ও সিবিএসের মতো চ্যানেলের নিজস্ব অনলাইন সংস্করণ রয়েছে। ফলে ইউটিউব এদের সঙ্গে মিলে অনলাইন টিভি নিয়ে এলেও তাতে নতুনত্ব কী থাকবে বা দর্শকরা আগ্রহী হবে কি না সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা ,চাকরি এবং বিজনেস  নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ ।