ইসলাম

নিউইয়র্ক: সম্প্রতি জেনেসিস রোমান মেলগার নামের এক মার্কিন শ্বেতাঙ্গ তরুণী খ্রিস্ট ধর্ম ত্যাগ করে ইসলামের সুশীতল ছায়ায় আশ্রয় নিয়েছেন। তাকে প্রশ্ন করা হয়েছিল, বিশ্বজুড়ে ইসলামী উগ্রপন্থা বৃদ্ধি পাওয়ার পরও কেন তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। প্রশ্নের জবাবটি তার নিজের ভাষায় বর্ণনা করা হল:

 

বিশ্বজুড়ে ইসলামকে ‘উগ্রপন্থী ধর্ম’ হিসেবে চিন্হিত করা হচ্ছে। এর জন্য আসলে মুসলিম নামের কিছু বিচ্ছিন্নতাবাদী দায়ী। তবে আমি নিশ্চিত করে বলতে পারি, প্রকৃত মুসলিমরা এ ধরণের কোনো কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত থাকতে পারেন না।

আর ইসলামকে জঙ্গিবাদের তকমা দিতে মিডিয়াগুলো যেন উঠেপড়ে লেগেছে। ইসলামে সন্ত্রাসবাদের কোনো স্থান নেই। আত্মঘাতী হামলা কোনো মুসলিম সমর্থন করতে পারে না। এসব আসলে মিডিয়ার অপপ্রচার।

ইসলামকে আঘাত করে এসব মিডিয়া ও তাদের মিত্ররা মুসলিমদের একঘরে করে দিতে চায়। কিন্তু ইসলামের বিরুদ্ধে এতসব অভিযোগ আমাকে দিনের পর দিন ইসলামের প্রতি আরো বেশি আগ্রহী করে তোলে।

আমি ইসলামকে জানার চেষ্টা করতে লাগলাম। কোরআনে কি বলা হয়েছে তা জানতে আমি কোরআনের ইংরেজি অনুবাদ সংগ্রহ করেছি। ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করেছি।

ইসলামের প্রতি গভীর ভালোবাসা তৈরি হওয়ার অন্যতম কারণ মুসলিমদের সাথে আমার ঘনিষ্ঠতা। আমি তাদের সাথে অত্যন্ত ঘনিষ্ঠভাবে মেশার পর দেখি যারা কোরআনের শিক্ষা মানে তারা অত্যন্ত স্নেহপরায়ণ, কর্তব্যনিষ্ঠ ও প্রত্যয়ী মানুষ।

আমার মতো মানুষরা যদি ইসলামকে জানার চেষ্টা করে তাহলে নিশ্চিতভাবেই এ ধর্মটির প্রতি আকৃষ্ট হবেন। প্রত্যেক শিক্ষার একটি কারণ আছে এবং প্রত্যেক কেনর একটি উত্তর আছে। এখন সারা বিশ্বে যা চলছে তার জন্য ইসলাম দায়ী নয়। এর কারণ আসলে অন্য কিছু।

আমি যখন ধর্মান্তরিত হয়ে ইসলাম গ্রহণ করলাম তখন ইসলামের প্রতি সকলের দৃষ্টিভঙ্গি আমাকে ক্ষুদ্ধ, ব্যথিত ও হতাশ করে তোলে। কিন্তু আমি সিদ্ধান্ত নিলাম ইসলাম ও মুসলমানদের হয়ে আমাকে শক্ত অবস্থান নিতে হবে। সারা বিশ্বের মুসলিমরা আমার ভাই। তাদের জন্য আমাকে কিছু করতেই হবে।

আমি মানুষের নিকটে গিয়ে তাদেরকে প্রকৃত ইসলাম সম্পর্কে পড়াশোনা করার জন্য অনুরোধ করলাম এবং তাদের বোঝালাম ইসলামকে মূল্যায়নের আগে প্রকৃত ইসলাম সম্পর্কে জানুন।

যারা ইসলামে দিক্ষীত হতে চান তাদের বলছি, আপনার মনের কথা অনুযায়ী চলুন। অপপ্রচার ও বিভ্রান্তিমূলক তথ্য যেন আপনাকে ইসলাম বিমুখ না করে সেদিকে নজর রাখুন।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা ,চাকরি এবং বিজনেস  নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ ।