ইউটিউব থেকে আয়

আসসালামু আলাইকুম। সকলের ভাল থাকার প্রত্যাশায় শুরু করছি। বেশকিছুদিন থেকে পরিকল্পনায় ছিল, ইউটিউব থেকে আয় করার উপায় নিয়ে ভিডিও টিউটরিয়াল তৈরী করব। কিন্তু ব্যস্ততার কারনে সম্ভব হয়ে উঠছিল না। যাই হোক সময় পেয়েছি, তাই ধারাবাহিকভাবে ৭ পর্বে টিউটরিয়ালটি তৈরী করলাম।

ভিডিও শেয়ারিং এর জন্য সারা বিশ্বে ইউটিউব হচ্ছে সবচেয়ে জনপ্রিয় সাইট। আমরা আমাদের প্রয়োজনে ইউটিউব থেকে ভিডিও দেখি। বিনোদন, খেলাধুলা সহ নানা রকম শিক্ষামূলক ভিডিও আমরা ইউটিউবে পাই।

আমরা অনেকেই ইউটিউবে চ্যানেল তৈরী করতে পারি, ভিডিও আপলোড করতে পারি। কিন্তু আমরা সবাই জানিনা, কিভাবে ইউটিউব থেকে আয় করা যায়! যদি সবাই জানতাম, তবে দেশে বেকারত্বের হার কিছুটা হলেও হ্রাস পেতো।

হ্যাঁ, যদি আপনি চান এবং চেষ্টা করেন, তবে আপনিও পারবেন ইউটিউব থেকে আয় করতে, যা হবে সম্মানজনক আয়। এটি কঠিন কিছু নয়। তবে এর জন্য নিজের ভিতর সৃজনশীলতা থাকতে হবে। ইন্টারনেটের ব্যবহারকারী ও দর্শকদের আকৃষ্ট করার ক্ষমতা থাকতে হবে। এমন কোন বিষয় নিয়ে ভিডিও তৈরী করতে হবে, যা মানুষ ইন্টারনেটে খোঁজ করে, যার চাহিদা আছে। অপ্রয়োজনীয় বিষয় নিয়ে ভিডিও তৈরী করলে আপনার কষ্ট করা হবে ঠিকই, কিন্তু আয় হবে না। সুতরাং সেই বিষয়টি মাথায় রেখেই ইউটিউবে চ্যানেল তৈরী করতে হবে।

অনেকে মনে করতে পারেন, ইউটিউব থেকে আয় করার জন্য কি আবার টাকা খরচ করতে হবে কিনা! সরাসরি উত্তরঃ না। আমরা ইউটিউবে যে ভিডিও দেখি সেটিও যেমন বিনামূল্যে দেখি। তেমনি, ইউটিউবে চ্যানেল তৈরী করে আয় করার বিষয়টিও সম্পূর্ণ ফ্রি।
আপনি যদি ইউটিউবে চ্যানেল তৈরী করে আয় করতে চান, তবে নিচের কয়েকটি বিষয় সবসময় স্মরণ রাখবেনঃ
১) অন্যের চ্যানেল থেকে কোন ভিডিও কপি করে নিজের চ্যানেলে চালানো চেষ্টা করবেন না।
২) অন্যের কোন অডিও ক্লিপ আপনার ভিডিওতে যুক্ত করে, ভিডিও তৈরী করে চালানো চেষ্টা করবেন না।
৩) কখনোই কোন প্রকার পর্ণ ছবি কিংবা পর্ণ ভিডিও চ্যানেলে আপলোড করবেন না।
৪) যদি কোন শিক্ষনীয় বিষয় নিয়ে ভিডিও তৈরী করতে গিয়ে প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু যুক্ত করতেই হয়, তবে সেই ভিডিওতে Age Restriction Enable করে দিবেন।

আজ আর কথা নয়। ধারাবাহিকভাবে ভিডিও টিউটরিয়ালগুলো দেখুন, শিখুন, ইউটিউব চ্যানেল তৈরী করুন এবং আজ থেকেই ইউটিউব থেকে আয় শুরু করুন। ভিডিওগুলো দেখে কোনকিছু বুঝতে সমস্যা হলে সংশ্লিষ্ট ভিডিওতে মন্তব্য করে প্রশ্ন করবেন, আমি উত্তর দেওয়ার চেষ্টা করব। প্রয়োজনে আপনাদের প্রশ্ন নিয়ে আরও নতুন টিউটরিয়াল তৈরি করব। সকলের ভাল থাকার প্রত্যাশায় আজ শেষ করছি। আল্লাহ হাফেজ।
ভিডিও লিংকঃ https://www.youtube.com/playlist?list=PLBaBIT0TR2f_k9R2I36UaTIezJTfsqorG


মোঃ আব্দুল ওয়াদুদ
প্রযুক্তিবিদ