সম্প্রতি এটিএম কার্ড নকল করে (ক্লোনিং) বুথ থেকে টাকা তুলে নেয়ার ঘটনায় নতুন নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সব ব্যাংকের এটিএম বুথে অ্যান্টি স্কিমিং ও পিন শিল্ড ডিভাইস স্থাপনের নির্দেশ দিয়েছে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে জারিকৃত সার্কুলারে এ নির্দেশনা দেয়া হয়।

এতে বলা হয়, সব ব্যাংককেই প্রতিটি বুথে এক মাসের মধ্যে এসব ডিভাইস স্থাপন করতে হবে। আর নতুন বুথ স্থাপনের ক্ষেত্রে সঙ্গে সঙ্গেই এ ডিভাইসগুলো লাগাতে হবে।

সার্কুলারে বলা হয়, বুথে স্থাপিত সিসিটিভির ফুটেজ প্রতিদিন পরীক্ষা করতে হবে। এতে কোনো সন্দেহজনক অবস্থা ধরা পড়লে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে। এছাড়া নিয়মিতভাবে ভিডিও ফুটেজ পরীক্ষা করে মাসিক ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংকে রিপোর্ট করতে হবে।

এতে আরও বলা হয়, জালিয়াতি রোধে গার্ডদের প্রশিক্ষণ দিতে হবে। এখন থেকে কোনো টুপি, সানগ্লাস পরিধানকারী বা ব্যাগ বহনকারী ব্যক্তি বা গ্রাহক বুথে প্রবেশ করলে গার্ডকে সতর্কতা  অবলম্বন করতে হবে।

এছাড়া অ্যাকাউন্ট থেকে টাকা লেনদেনের সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহককে এসএমএসের মাধ্যমে অবহিত করার ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

উল্লেখ্য, সম্প্রতি কার্ড ক্লোনিং করে ৩টি ব্যাংকের ৬টি এটিএম বুথ থেকে টাকা হাতিয়ে নেয়া হয়। পরে তদন্ত করে বাংলাদেশ ব্যাংক জানতে পারে বুথে স্কিমিং মেশিন স্থাপন করে দুর্বৃত্তরা এ চুরির ঘটনা ঘটিয়েছে। এটিএম বুথ তদারকিতে ব্যাংকগুলোর অবহেলার কারণেই এমনটি ঘটেছে বলে মনে করছেন অনেকে।

এ ব্যাপারে সার্কুলারে বলা হয়, ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর কেন্দ্রীয় ব্যাংকের জারিকৃত সার্কুলার যথাযথভাবে পরিপালন ও সে অনুযায়ী বুথে স্থাপিত সিসিটিভি ফুটেজ নিয়মিতভাবে পর্যবেক্ষণ এবং অ্যান্টি স্কিমিং ডিভাইস স্থাপন করা হলে এ ধরনের জালিয়াতি রোধ করা সম্ভব হতো।