এলইডি বাল্ব

সময়টা তো এখন এলইডির। সব কিছুতেই এলইডির ব্যবহার লক্ষণীয়। তাহলে ঘরের লাইটটি কেন এলইডি হবে না? কারণ এলইডি বাল্ব উন্নত প্রযুক্তিতে তৈরি। তবে আপনার বাসার বাল্ব এলইডি করার আগে কিছু তথ্য জেনে রাখা ভালো।

এলইডি বাল্ব কেন
এলইডি বাল্ব একটি লাইট-এমিটিং ডায়োড (এলইডি) পণ্য। এটি একটি সাশ্রয়ী বাল্ব এবং সাধারণ বাল্বের চেয়ে ৪ গুণ বিদ্যুৎ-খরচ সাশ্রয়ী। উন্নতমানের কিছু এলইডি বাল্ব প্রতি ওয়াটে ১০০ লুমেন আলো দিতে পারে। এই বাল্ব দিনে ৮ ঘণ্টা করে প্রায় ১২ বছর চলতে পারে।

স্থায়ীত্ব
এলইডি-লাইট বেশি বিক্রির কারণ এগুলো সাধারণ বাল্ব এবং সিএফএল’র চেয়ে অনেক বেশি টেকসই। এলইডি উন্নত প্রযুক্তি ও উচ্চ দক্ষতাসম্পন্ন ইলেক্ট্রনিক প্রোডাক্ট হিসেবে ভবিষ্যতে এর নির্ভরশীলতা আরও বেড়ে যাবে। কিছু উন্নত এলইডি’তে ১০ বছরের ওয়ারেন্টি দেয়া আছে।

আকৃতি
সাধারণ বাল্বের মতো এলইডিও বিভিন্ন পদ্ধতি এবং কাজের জন্য ভিন্ন ভিন্ন আকৃতি তৈরি করেছে। যেমন- চ্যাপটা-মাথা আকৃতির স্লিমস্টাইল এলইডি অথবা ভেতরে ফাঁপা আকৃতির গ্রিন ক্রিয়েটিভ ক্লাউড এলইডি। তাই প্রয়োজনের ধরন অনুযায়ী বাল্বের আকৃতি বাছাই করুন।

আলো
এদের আলোর দিক দেখে এর মূল্য বোঝা যায়। ফ্লাডলাইট অনেকটা ক্লাউড এলইডির মত যা একমুখী বা একদিক উজ্জ্বল করার মত করে ডিজাইন করা হয়েছে। কিন্তু সাধারণ আকৃতির (এ-শেইপ) বাল্ব চারদিকেই সমান উজ্জ্বল করবে।

উজ্জ্বলতা
আপনার কতটুকু উজ্জ্বলতা প্রয়োজন। বাল্ব নির্মাতারা লুমেন দিয়ে লাইটের মোট পরিমাণ হিসাব করেন এবং বাল্বের প্যাকেজিংয়ের উপর লুমেনের আউটপুট প্রিন্ট করা থাকে। একটি ৬০ ওয়াটের বাল্ব অন্তত ৮০০ লুমেন আলো দিবে।

দক্ষতা
এমন একটা বাল্ব চাইবেন যাতে উজ্জ্বলতা এবং দক্ষতার ভালো ব্যালেন্স আছে। যাতে উচ্চ লুমেন আউটপুট এবং কম ওয়াট থাকে। এক্ষেত্রে এলইডি লাইটের ৬০ ওয়াট বাল্বটি যথেষ্ট ভালো।

কালার
প্রতিটি বাল্বই সাদা আলোর উপরে নির্দিষ্ট শেড অফার করে। কালার টেম্পারেচার ভিন্ন বলে ভিন্ন ভিন্ন শেড দেখা যায়। এই শেড কিছুটা শিখার মত দেখতে। কম গরম বাল্বের কালার টোন কিছুটা কমলা রঙের হয়। আর গরম বাড়লে (৫ হাজার কেলভিন বা তার বেশি) এগুলো নীলচে হতে থাকে। অনেক বড় বড় নির্মাতারাই বিভিন্ন কালারের জন্য ভিন্ন ভিন্ন কালার টেম্পারেচারের বাল্ব বানায়।

দাম
একসময় এলইডি বাল্বের দাম ছিলো ২-৩ হাজার টাকা। তবে নতুন নতুন প্রতিযোগিতার কারণে দাম অনেকটা কমেছে। অনেক শক্তিশালী বাল্বও এখন হাজার টাকার নিচে বা তারও কমে বিক্রি হচ্ছে। এছাড়া এখন অনেক ভালো এলইডি বাল্বের দামই ৫০০ টাকার কাছাকাছি।

এলইডি লাইট-বাল্ব কেনার সময় আলোচিত বিষয়গুলো আপনার বিবেচনায় রাখতে পারেন।

সালাহ উদ্দিন মাহমুদ

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা ,চাকরি এবং বিজনেস  নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ ।