কর্মসংস্থান, সিঙ্গাপুর, হংকং, বসবাসের

বহুকাল আগে মানুষ তাদের জীবনের অধিকাংশ সময় একই স্থানে বসবাস করে ও উপার্জন করে কাটিয়ে দিত। বর্তমানে মানুষ নতুন পরিবেশ, কাজের ভালো সুযোগ ও বিশ্বের বিভিন্ন শহরের অভিজ্ঞতা অর্জনের সুযোগ খোজে। এই রকম জায়গা প্রচুর থাকায় এখন নির্বাচন করা কঠিন। এই ক্ষেত্রে বিবেচনা যোগ্য বিষয় হচ্ছে জীবন মান, নিরাপত্তা, কাজের সুযোগ ও বেতন কাঠামো। চলুন জেনে নেই পৃথিবীর এমন কিছু স্থানের কথা যা অর্থনীতি, চাকরির বাজার, নিরাপত্তা ও সন্তানের দেখাশুনার জন্য সবচেয়ে ভালো।

১। হংকং

সাত মিলিয়ন জনগোষ্ঠীর ও চীন অধ্যুষিত হংকং “পূর্ব-পশ্চিমের মিলনস্থল” হিসেবে পরিচিত। হংকং এর নিজস্ব মুদ্রা ও নিয়মনীতি রয়েছে। এখানে প্রচুর কাজের ও উচ্চ বেতনের সুযোগ রয়েছে। অন্য ইতিবাচক দিক গুলো হচ্ছে উন্নিত স্বাস্থ্যসেবার মান ও শিক্ষার মান ইত্যাদি।

২। ফিলিপাইন

স্বাচ্ছন্দ্যকর আবহাওয়া ও সহজে প্রতিস্থাপনযোগ্য হওয়ায় ফিলিপাইনের দ্বীপপুঞ্জগুলোকে কাজ ও বসবাসের জন্য সব চাইতে ভালো মনে করা হয়। ফিলিপাইনের অধিবাসীরা প্রাকৃতিক ভাবেই ইতিবাচক এবং পারিবারিক সাংস্কৃতির ধারক। জীবনযাত্রার খরচ প্রবাসীদের আর একটি বিবেচ্য বিষয়। এই দেশটিতে আছে শক্তিশালী অর্থনীতি এবং শালীন শিক্ষা ব্যবস্থা।

৩। স্পেন

পশ্চিম ইউরোপের মনোরম আবহাওয়া ও বর্ষব্যাপী রোদেলা আবহাওয়া প্রবাসীদের আকর্ষণের প্রাথমিক কারণ। দক্ষ পেশাজীবীদের কাজের সুযোগ আছে এখানে।

৪। সিঙ্গাপুর

উন্নত জীবন মানের জন্য সিঙ্গাপুর সত্যিই ভালো। এই দেশটি শিক্ষার মান ও উন্নত চাইল্ডকেয়ারের জন্য উঠতি শিশুদের জন্য ভালো। উদার বেতনের প্যাকেজ, কম করের হার, ভালো কর্মসংস্থানের সুযোগ প্রবাস জীবনের কাম্য যা এখানে সম্ভব। এখানের পাবলিক ট্রান্সপোর্টগুলোর ভাড়া সস্তা ও নির্ভরযোগ্য।

কর্মসংস্থান ও বসবাস উপযোগী আরো যে জায়গাগুলো : অস্ট্রেলিয়া, আমেরিকা, সুইজারল্যান্ড, সানফ্রানসিসকো, লাসভেগাস, হনলুলু, মেক্সিকো, লুক্সেমবার্গ, ইকুয়েডর, আটলান্টা, মিনেসোটা, নর্থ ক্যারোলিনা ইত্যাদি।        

লিখেছেন-

সাবেরা খাতুন