ক্যারিয়ার নষ্ট

এই ধারণাগুলো যারা পোষণ করে তারা তাদের সাফল্য নিশ্চিত করতে পারে না। এদের মত না হওয়াটাই ভাল।

বাইবেলের পুরাতন টেস্টামেন্টের বুক অব প্রভার্বসকে ব্যবসার জন্য একটি অন্যতম সেরা বই হিসেবে মানা হয়ে থাকে। সেখানে একটি অনুচ্ছেদে ব্যবসার জ্ঞান দেওয়া হয়েছে এভাবেঃ “মানুষ তাই যা সে বিশ্বাস করে।“ (২৩:৭)।

বিশ্বাসই মানুষকে সফল করে তোলে। তবে দেখা গেছে ৫টি বিশ্বাস রয়েছে যা মানুষকে সফল হতে দেয় না। লক্ষ্য রাখুন আপনার মধ্যেও যেন এই ৫টি বিশ্বাস না থাকে।

১. অন্যরা আমাকে যা ভাবে সেটাই আমার মূল্য নির্ধারণ করবে

কিছু মানুষ নিজেদেরকে সংজ্ঞায়িত করে থাকে তাদের বস, সহকর্মী, আত্মীয় ও বন্ধুরা তাদেরকে নিয়ে কি ভাবে সে অনুযায়ী । যখন তারা দেখে যে অন্যরা তাদের সম্পর্কে ভাল কোন ধারণা পোষণ করে না তখন তাদের কাজ করার মত আত্ম-বিশ্বাস হারিয়ে যায়।

২. আমার অতীত আমার ভবিষ্যত গড়ে দেবে

কিছু মানুষ বার বার বিপত্তির মুখে পড়ার পর ধরে নেয় যে তাদের লক্ষ্যগুলো পূরণ হবার নয়। সময়ের সাথে সাথে তাদের উৎসাহ কমে যায় ও তারা আগ্রহ হারিয়ে ফেলে এবং যেখানে ব্যর্থতার আশংকা থাকে তা এড়িয়ে চলে। যেহেতু সব প্রচেষ্টায় ঝুঁকি আছে, তাই এ ধরণের মানুষেরা পরে উল্লেখযোগ্য আর কোন সাফল্য অর্জন করতে পারেনা।

৩. অদৃশ্য শক্তি আমার ভাগ্য নিয়ন্ত্রণ করবে

অনেকেই আছেন যারা মনে করেন তাদের স্ট্যাটাস বা মানুষ হিসেবে তাদের ক্ষমতা, সবকিছুই ভাগ্য বা অদৃশ্য শক্তি দ্বারা নিয়ন্ত্রিত। এই অতি সাধারণ বিশ্বাস অনেককেই তাদের উদ্যাগ সফল করতে বাধা দেয় এবং সবকিছুর জন্য তারা ভাগ্যের জন্য অপেক্ষা করে থাকে।

৪. আমার আবেগ সঠিকভাবে বাস্তবতার প্রতিফলন ঘটায়, (বাস্তবে হয়তো না)

কিছু মানুষ আছেন যারা মনে করে বহিরাগত ঘটনার কারণে তাদের আবেগে সৃষ্টি। আসলে সত্যি বলতে কী, ঐ সমস্ত ঘটনার দৃষ্টিভঙ্গি থেকেই আবেগ নির্ধারিত হয়ে থাকে এবং সাথে মিশে থাকে ঐ ঘটনাগুলো থেকে উদ্ভূত কুসংস্কার। এ ধরনের মানুষেরা তাদের চিন্তাধারার গোঁড়ামি থেকে বের হয়ে আসতে পারে না এবং অন্যের দৃষ্টিভঙ্গি থেকে কোনকিছু যাচাই করতে পারে না।

৫. আমার লক্ষ্য হল পারফেক্ট হওয়া বা কোনকিছু পারফেক্টভাবে করা

পারফেকশন পুরোপুরি অর্জন করা সম্ভব না, তাই যারা তা অর্জন করতে চায় তাদেরকে এক সময়ে হতাশ হতেই হবে। যারা পারফেকশনিস্ট বলে নিজেদেরকে জাহির করে তারা শুধু পৃথিবীকেই দোষারোপ করে কিন্তু অসাধারণ কিছু পাওয়ার জন্য যা যা করা দরকার তা করে না। এজন্যই সফল পারফেকশনিশট বলতে কিছু নেই।

আপনার মধ্যে যদি এই ৫টি বিশ্বাসের কোন একটি থেকে থাকে, তাহলে তা এখনি ঝেড়ে ফেলুন এবং ইতিবাচক বিশ্বাস নিজের মনে স্থাপন করুন।
-safollo

Write a comment…