ক্যারিয়ারে উন্নতি

ক্যারিয়ারে উন্নতি করতে ভালো কিছু অভ্যাস থাকা দরকার। কিন্তু তাই বলে ঘুমানোর অভ্যাস? হ্যাঁ, ঠিক তাই। গভীর ঘুমের অভ্যাস আপনাকে করে তুলছে ধনী। কমাচ্ছে আপনার শরীরে জমে থাকা চর্বি। বাড়াচ্ছে আপনার বুদ্ধি। আর আপনাকে করে তুলছে সুখী। ক্যারিয়ারে আনছে উন্নতি।

মাত্র একটি অভ্যাস কীভাবে এত উপকার করতে পারে? আসুন জানার চেষ্টা করি।

অর্থ ও ঘুমের মাঝে সম্পর্ক
দরিদ্র মানুষদের ঘুমের অবস্থাও খারাপ। গবেষণায় দেখা গেছে, দরিদ্র্যসীমার নিচে বসবাসকারী ৫০ শতাংশ মানুষের আছে অনিদ্রা। আর এ অনিদ্রা কমতে থাকে আয় বাড়ার সাথে সাথেই।

বুদ্ধি বাড়াতে ঘুম
হার্ভার্ড মেডিক্যাল স্কুল বলছে, প্রয়োজনের চেয়ে ঘুম কম হলে আমাদের মনোযোগ কমে যায়। তথ্য গ্রহন ও প্রক্রিয়াকরণে সমস্যা হয়। আমাদের নিউরনগুলো ক্লান্ত হয়ে যায়। ফলে আমরা অনেক কিছু মনে করতে পারি না। তাই মস্তিষ্ককে কর্মক্ষম রাখতে চাই ভালো ঘুম।

কম ঘুমানোর ফলে মোটা হচ্ছেন আপনি
আপনার যে ধরনের খাদ্যভ্যাসই থাকুক না কেন, দরকার মতো ঘুম না হলে তা কার্যকরী হবে না। ঘুম কম হবার কারণে ক্ষুধা বেড়ে যায়। ঘন ঘন ক্ষুধা লাগার ফলে খাবার খেয়ে ক্যালোরি গ্রহণের পরিমান বাড়তে থাকে।

ঘুমের অভাবে বিষণ্নতা
আপনার জীবনে কখনো বিষণ্ণতা না থাকলেও অনিদ্রা থেকে জন্ম নিতে পারে এটি। আপনার মেজাজ যদি অকারণেই খারাপ হয়, তার পেছনে বড় কারণ হতে পারে কম ঘুম। আর বিষণ্ণতা কারণে হারাতে পারেন কার্যক্ষমতা। এতে পড়তে পারে আপনার ক্যারিয়ারের নেতিবাচক প্রভাব। সুতরাং ক্যারিয়ারে উন্নতির জন্য ভালো ঘুমের বিকল্প নেই।

গভীর ঘুমের অভ্যাস করবেন যেভাবে
১. স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপ ঘুমের ক্ষতি করে। ঘুমাতে যাবার অন্তত এক ঘণ্টা আগে থেকে এসবের ব্যবহার বন্ধ রাখুন। আর বিছানায় ইমেইল বা ফেসবুক চেক করাও বন্ধ করে দিন।
২. রুমটাকে একেবারে অন্ধকার করে নিন। অল্প একটু আলোও ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।
৩. সন্ধ্যার পর থেকে অ্যালকোহল, ক্যাফেইন এবং নিকোটিন গ্রহন একেবারে বন্ধ করে দিতে হবে। কারণ এসব গ্রহন করলে ঘুমের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।
৪. ঘুমানোর আগে পান করতে পারেন গ্রিন টি, যা ঘুমের জন্য সহায়ক।
৫. ঘুমানোর আগে খেতে পারেন এক গ্লাস গরম দুধ।

-মাহবুব মুরাদ