গবেষণা অনুদান ,বৃত্তি, ঢাবি

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের ২জন প্রভাষক আইএফআইসি ব্যাংক ট্রাস্ট ফান্ডের গবেষণা অনুদান লাভ করেছেন। এছাড়া, সমুদ্র বিজ্ঞান বিভাগ এবং নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের ৮জন শিক্ষার্থীকে গবেষণা অনুদান ও বিভিন্ন বিভাগের অন্য ৮জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে।

আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের হাতে বৃত্তি ও অনুদানের চেক তুলে দেন। আইএফআইসি ব্যাংক ট্রাস্ট ফান্ডের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এবং ট্রাস্ট ফান্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহ এ সারওয়ার বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আজকের মেধাবী শিক্ষার্থীরাই আগামী দিনে দেশকে নেতৃত্ব দেবে। এসব মেধাবী শিক্ষার্থীকে সৎ ও দক্ষ জনসম্পদ হিসাবে গড়ে তুলতে পারলে ভবিষ্যতে বাংলাদেশ সমৃদ্ধ হবে। ‘বসত ভিটা নেই’ এমন দরিদ্র পরিবারের অনেক সন্তান শুধু মেধার কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায় উল্লেখ করে তিনি বলেন, বাড়ি-ঘর না থাকায় ঈদের ছুটিতেও তারা বিশ্ববিদ্যালয়ে অবস্থান করে। এসব মেধাবী শিক্ষার্থীকে সাহায্য করা আমাদের নৈতিক দায়িত্ব। মেধাবীদের সহায়তায় এগিয়ে আসার জন্য তিনি বিভিন্ন কর্পোরেট হাউজসহ সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানান।

গবেষণা অনুদানপ্রাপ্ত শিক্ষকগণ হলেন – আবরার হোসেন ও মো: সেলিম (দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা)। গবেষণা অনুদানপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন – নির্মা কুন্ডু, এস এম নাজমুস সালেহিন, মাহদিয়া বুশরা (সমুদ্র বিজ্ঞান) এবং মো: মাজহারুল হাসান নুর, সৈয়দ আহসানুল করিম,মো: আল আমিন হোসাইন, ফাহিম শাহরিয়ার  তুহিন ও ফাহমিদা সুলতানা (নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং)।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন – আরিফা আক্তার মিতু, মো: তারেকুর রহমান (ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স), মোসাঃ রোজিনা আক্তার, শায়েস্তা খান (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্), কামরুন নাহার শান্তা, রিতা আক্তার (ইন্টারন্যাশনাল বিজনেস) এবং জাহিদ আবেদীন ও মো: সেজান মাহমুদ (ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট)।

উল্লেখ্য, সিএসআর প্রকল্পের আওতায় আইএফআইসি ব্যাংক কর্তৃপক্ষ ২০১২ সালের ১৯ নভেম্বর ৩০ লাখ টাকা অনুদান দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ট্রাস্ট ফান্ড গঠন করে। এই ট্রাস্ট ফান্ডের মূলধন বৃদ্ধির লক্ষ্যে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শাহ এ সারওয়ার আজ ২৬ সেপ্টেম্বর আরও ২০ লাখ টাকার একটি চেক ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন। এর মাধ্যমে আইএফআইসি ব্যাংক ট্রাস্ট ফান্ডের মূলধন ৫০ লাখ টাকায় উন্নীত হলো।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা ,চাকরি এবং বিজনেস  নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ ।