চিঠিপত্র,বর্তমান শিক্ষা
সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩২ করা হচ্ছে। এটা আরো অনেক আগে করা প্রয়োজন ছিল। কেননা, একজন ছাত্র সরকারি কলেজ/বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাস করার পর কতদিন আর সময় পায় সেই চাকরি নামের সোনার হরিণটি ধরতে। আমরা যারা মাস্টার্স পাস অথচ সার্টিফিকেটের বয়স ৩৫-এর বেশি, তাদের জন্য সরকারি অন্য বিভাগে না হলেও শিক্ষা বিভাগে শিক্ষকতায় যেন দরখাস্ত করতে পারি, সেই সুযোগের জন্য আকুল আবেদন জানাচ্ছি। এক্ষেত্রে আমরা শুধু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদে দরখাস্ত করতে পারতাম। কারণ এখানে বয়স ৩৫ উল্লেখ করা হয়েছিল। এখন যেহেতু সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩২ করা হচ্ছে, সেহেতু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদে আবেদনের বয়সসীমা আগের ৩৫ থেকে বাড়িে ৪০ করা যেতে পারে। এতে সহজে অভিজ্ঞ শিক্ষকসহ বেকার এবং হতাশা অনেকাংশে হ্রাস পাবে। পৃথিবীতে অনেক দেশ আছে যেখানে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৪৫। সেখানে আমাদের দেশে শুধু শিক্ষকতা পেশায় আবেদনের বয়সসীমা ৪০ করার বিষয়টি বিষয়টি বিবেচনার জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
এম এ কবির
৬৬ শেরেবাংলা রোড, ৩ নম্বর গলি, কাটাসুর মোহাম্মদপুর, ঢাকা।
প্রাতিষ্ঠানিক শিক্ষাই কি সব? দেশে শিক্ষার হার বাড়ছে। এটা একটা দেশের জন্য খুবই ভালো খবর। তবে প্রশ্ন হচ্ছেÑ প্রতিষ্ঠানিক শিক্ষাই কি সব? কেননা একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র ক্যান্টিনে খেতে বসে একটু কমবেশি হলেই ভাষা খারাপ করে থাকে। আবার রিকশায় চলাচল করার সময় ভাড়া নিয়ে রিকশাচালককে মারধর করে। যা মোটেও সুখকর নয়। তাই শুধু সার্টিফিকেট অর্জন নয়; নৈতিক শিক্ষার প্রতি আমাদের গুরুত্ব দেয়া প্রয়োজন। এজন্য শিক্ষকদের প্রয়োজনীয় ভূমিকা পালন করতে হবে।
মো. মানিক উল্লাহ
গ্রাম- মাজগ্রাম, ডাকঘর- বেতিল হাটখোলা থানা- এনায়েতপুর, জেলা- সিরাজগঞ্জ।
অনলাইনে ভারতীয় ভিসা পেতে বিড়ম্বনা বর্তমানে ভারতীয় ভিসা পাওয়ার জন্য বাংলাদেশি নাগরিকদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়। পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বাংলাদেশি ভিসা আবেদনকারী অনলাইনে ভিসা আবেদনপত্র পাঠানোর জন্য বিভিন্ন সাইবার ক্যাফে বা কম্পিউটার ব্যবসায়ীদের কাছে যেতে বাধ্য হন। এতে করে প্রায় ২৫০০/৩০০০ টাকা খরচ হয়ে যায়, যা আবেদনকারীর জন্য নিয়মবহির্ভূত একটি বাড়তি বোঝা। ব্যাপারটা ভাবতেই আশ্চর্য লাগে যে, অনলাইনের মাধ্যমে ভিসা আবেদনপত্র পাঠাতে ২৫০০/৩০০০ টাকার মতো খরচ হয়। অথচ প্রথম যখন অনলাইনে ভারতীয় ভিসা দেয়ার পদ্ধতি চালু হয় তখন কোনো খরচই হতো না। যা হোক, ভারতীয় ভিসা যাতে বাংলাদেশিরা সহজেই পেতে পারেন সেজন্য ভারতীয় সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে আশা করি।
খন্দকার আবদুর রাশেদ
২৭ সরাফতগঞ্জ লেন, গে-ারিয়া, ঢাকা-১২০৪।
চাই সবুজ-শ্যামল বাংলাদেশ
পৃথিবীর বুকে স্থান করে নেয়া ৫৬৯৭৬ হাজার বর্গমাইলের ছোট একটি ভূখন্ডের নাম বাংলাদেশ। সবুজ-শ্যামলের সমারোহে যার বিস্তৃতি। যে দিকে তাকাই সে দিকেই সবুজের মন কাড়া মনোরম দৃশ্য। এত সবুজ তার পরও আত্মতৃপ্তিতে ভরছে না আমাদের মন। কেননা, এ দেশটি বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় ক্ষতির আশংকায় ভুগছে। আমাদের দেশের বনভূমি ১৭.০৮%। যা কোনো দেশের পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বনভূমির প্রয়োজন মোট ভূমির ২৫%-এর কম। এটা আমাদের আগামীর ভবিষ্যতের জন্য ভাবিয়ে তুলছে। ২০% বনভূমিতে উন্নীত করার লক্ষ্যমাত্রা নিয়ে বাংলাদেশ সরকার কাজ করলেও তা অধরাই থেকে যাবে, যদি আমরা সরকারের পক্ষ থেকে বেঁধে দেয়া ১টি ফলদ, ১টি বনজ ও ১টি ঔষধি গাছ লাগিয়ে আমাদের পরিবেশকে আরো সবুজ শ্যামল করে গড়ে না তুলি। আসুন আমরা প্রত্যেকে গাছ লাগিয়ে আমাদের মাতৃভূমিকে সবুজ শ্যামল করে তুলি। প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলায় ভবিষ্যৎ প্রজন্ম খুঁজে পায় যেন সবুজ পাতার নিশ্বাসে; সজীবতার প্রাণ।
আল আমিন মাহমুদ প্রান্ত
ঢাকা বিশ্ববিদ্যালয়।
ফ্লাইওভারের নিচে মাদকসেবীদের আখড়া থানা-পুলিশের সামনে নগরীর ফ্লাইওভারগুলোর নিচে এক শ্রেণীর মাদকসেবনকারী যেভাবে মাদক গ্রহণ এবং শরীরে ইনজেকশন পুশ করে তা দেখে শিশু-কিশোর, ছাত্রছাত্রী ও পথচারীরা আতঙ্কিত। দিনে-রাতে প্রকাশ্যে তারা মাদক গ্রহণ করলেও আইনশৃঙ্খলা বাহিনীর নীরবতায় জনগণ ক্ষুব্ধ। নবনির্মিত যাত্রাবাড়ী-গুলিস্তান ফ্লাইওভারের নিচে মাদকসেবীদের মহোৎসব চলছে। এদের প্রধান আখড়া হচ্ছে ঢাকা মেডিকেল কলেজসংলগ্ন চাঁনখারপুল এলাকা। স্থানীয় থানা-পুলিশ তাদের দেখেও না দেখার ভান করে। এমতাবস্থায় রাজধানীর সব ফ্লাইওভারের নিচে ও এর আশপাশের এলাকার মাদকসেবীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানাচ্ছি। মাহমুব উদ্দিন চৌধুরী

১৭, ফরিদাবাদ, গে-ারিয়া, ঢাকা-১২০৪।

ইনকিলাব অবলম্বনে