তৃতীয় গ্রেড

বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের ১০৪ জন অধ্যাপক পর্যায়ের কর্মকর্তাকে অষ্টম বেতন স্কেলের তৃতীয় গ্রেডে সিলেকশন গ্রেড দিয়েছে সরকার। শিক্ষকদের দীর্ঘ আন্দোলনের পর নতুন বেতন কাঠামোয় এই প্রথম ক্যাডারভুক্ত অধ্যাপকদের তৃতীয় ক্যাডার দেয়া হল।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, গত ২৬ জুন সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভার সুপারিশের পর ২৮ জুন এ সংক্রান্ত প্রস্তাব প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন করেন। সেই অনুমোদনের ভিত্তিতেই ২০১৪ সালের ১ জুলাই থেকে ২০১৫ সালের ১ মার্চ পর্যন্ত বিভিন্ন তারিখে সিলেকশন গ্রেড পেলেন এই ১০৪ অধ্যাপক।

সপ্তম বেতন কাঠামো অনুযায়ী, শিক্ষা ক্যাডারের পঞ্চম গ্রেডের সহযোগী অধ্যাপকরা পদোন্নতি পেয়ে চতুর্থ গ্রেডে অধ্যাপক হতেন। আর চতুর্থ গ্রেডের অর্ধেক অধ্যাপক সিলেকশন গ্রেড পেয়ে তৃতীয় গ্রেড পেতেন। কিন্তু অষ্টম বেতন কাঠামোয় `সিলেকশন গ্রেড` বাতিলের ফলে অধ্যাপকদের চতুর্থ গ্রেড থেকেই অবসরে যেতে হতো।

নতুন বেতন কাঠামোয় এই বৈষম্য বাতিলের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করেন বিসিএস শিক্ষা ক্যাডারের সদস্যদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। পরে সরকারের কাছ থেকে দাবি মেনে নেওয়ার আশ্বাস পেয়ে কর্মসূচি স্থগিত করেন তারা।