ফুটবল,ব্রোঞ্জ,বাংলাদেশ

ফাইনালে উঠা হয়নি। সেমিতে হারতে হয়েছে স্বাগতিক ভারতের কাছে। তবে এস এ গেমসে পুরুষ ফুটবলে ছিল ব্রোঞ্জ জয়ের হাতছানি। সেই কাজটি অবশ্য করতে পেরেছে বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল।

সোমবার গুয়াহাটিতে মালদ্বীপকে টাইব্রেকারে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে সানচেজ মরেনো শিবির। এস এ গেমসে এ নিয়ে দ্বিতীয়বারের মতো ফুটবলে ব্রোঞ্জ জিতল বাংলাদেশ। এর আগে ১৯৯১ সালে কলম্বো গেমসে নেপালকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ জাতীয় দল।

লড়াই হয়েছে বেশ। নির্ধারিত ৯০ মিনিট ছিল ২-২ গোলে ড্র। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেই শেষ হাসি হাসে বাংলাদেশ। ম্যাচ জেতে ৫-৪ ব্যবধানে।

১০ মিনিটেই লিড নেয় বাংলাদেশ। পেনাল্টিতে থেকে গোলটি করেন নাবিব নেওয়াজ জীবন। তবে ৩৮ মিনিটে দুর্দান্ত ফ্রি কিকে গোল করে মালদ্বীপকে সমতায় ফেরান ইসমাঈল ঈসা। দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে এই ইসমাঈলের হাত ধরেই লিড নেয় মালদ্বীপ (২-১)। তবে এর মিনিট চারেক পরই ম্যাচে সমতা আনে বাংলাদেশ। মালদ্বীপ ডি বক্সের মধ্যে সোহেল রানার নেওয়া একটি শট পোস্টে লেগে গোলে প্রবেশ করে (২-২)।

নির্ধারিত সময়ে ২-২ গোলে সমতা থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে মালদ্বীপের ইসমাঈল ঈসা টাইব্রেকারে লক্ষ্যভেদে ব্যর্থ হলে ব্রোঞ্জ নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের।