ফেসবুকে পরকীয়া

প্রশ্ন: বয়স ৩৮ (নাম অপ্রকাশিত)। বিবাহিত ও এক সন্তানের মা। একবছর আগে ফেসবুকে একজন বন্ধুর সঙ্গে আলাপ। মাঝে তাঁর সঙ্গে একবারই দেখা করি। আমার মনে হচ্ছে আমি তাঁর প্রেমে পড়েছি।

দেখাশুনা করে বিয়ে। আমার স্বামী আমাকে খুব ভালবাসে, সব সময় আমার খেয়াল রাখে। কিন্তু যবে থেকে আমি ওই ব্যক্তির সঙ্গে দেখা করেছি আমি আমার স্বামীর প্রতি আর সেই ভালবাসা অনুভব করি না। ফেসবুকে ওই ব্যক্তি একদিন কথা না বললে আমার পাগল পাগল লাগে।

৩ মাস আগে যখন আমি ওর সঙ্গে দেখা করি আমি শুধুমাত্র একবারই ওকে চুমু খেয়েছিলাম। আমি ওই প্রেমানুভব আর কখনও পাইনি। আমার স্বামীর কাছেও না। এরপর যখনই আমি ওর সঙ্গে আমার ফেসবুক কথোপকথন দেখি ও পড়ি আমার মনে হয় ও আমার জন্য জীবনের একটা নতুন দিক উন্মোচিত করেছে। কিন্তু আমি আমার পরিবারকে ভালবাসি। ওদের কষ্ট দিতে চাই না। আবার আমি ওর জন্য আমার প্রেমানুভূতিকেও নিয়ন্ত্রণ করতে পারছি না। কী করব?

উত্তর: এই উত্তরে আপনার মন ভাঙলেও এটাই সত্যি, আপনি সাইবার জগতে বাস করছেন (অতিবাস্তব), বাস্তবে নয়। আপনার সঙ্গে যা ঘটছে এটা খুব সাধারণ ঘটনা। বর্তমান সময়ে পুরুষ ও নারীরা এই ধরনের সমস্যায় হামেশাই পড়ে থাকেন। কিছু বিষয় লাল গোলাপের মতই সুরভিত সৌরভ ছড়ায়, কল্পনার জগতে হাবুডুবু খাইয়ে দেওয়ার মতই ঘটে কিন্তু বাস্তবটা তেমনটা হয় না। নিজের পরিবারকে নিয়ে ভাবুন। নিজের স্বামীর সঙ্গে বন্ধন পোক্ত করুন। আপনি ওই ফেসবুক বন্ধুর সঙ্গে যে আকর্ষণে দেখা করেছেন সেটা অল্প সময় পরে উবে যাবে। এটার কারণ, একঘেয়ামিতাও হতে পারে। আপনার পরিবারের স্বার্থে পরকীয়াকে দূরে রাখুন। ইতিবাচক জীবন কাটান।