ফেসবুকে লুকোনো ফ্রেন্ডলিস্ট

প্রিয় পাঠকবন্ধুরা, আমরা যে যেই বয়সেরই হই না কেন, বর্তমান প্রযুক্তি যুগে ফেসবুক আমরা কম-বেশী সবাই একটু-আধটু ব্যবহার করেই থাকি। তাই এবার ছোট্ট একটা ফেসবুক টিপস নিয়ে আলোচনা করব, আর সেটি হল: ফেসবুকে লুকোনো ফ্রেন্ডলিস্ট দেখার উপায় কি ? বিষয়টি হয়ত আপনাদের অনেকেরই জানা, তবে যাদের এখনো অজানা বা যাদের দরকার তাদের জন্যই এই পোষ্ট।

আপনার কোনো বন্ধুর ফেসবুক প্রোফাইলে ঢুকে তার বন্ধুদের খোঁজ পেতে গিয়ে অনেকেই দেখেন শুধু দেখা যাচ্ছে ‘মিউচুয়াল ফ্রেন্ডস’-দের তালিকা। আপনার বন্ধুটি তার পুরো বন্ধুর তালিকা আপনার কাছ থেকে আড়াল করে রেখেছেন। তবে কোনও পরোয়া নেই। এখন চাইলেই আপনি আপনার ‘ফেসবুক ফ্রেন্ড’-এর বন্ধুদের সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন। যারা আপনার বন্ধুর তালিকায় নেই তাদের সঙ্গে কারা কারা বন্ধুত্ব পেতেছেন ফেসবুকে সেটাও চলে আসতে পারে আপনার নখদর্পনে। কেননা আপনার বন্ধুটি তার পুরো বন্ধুর তালিকা সকলের কাছ থেকে আড়াল করে রেখেছেন।

তবে ফেসবুকে লুকোনো ফ্রেন্ডলিস্ট দেখার উপায় কি এবং কিভাবে? সম্প্রতি “ফেসবুক ফ্রেন্ডস ম্যাপার” (Facebook Friends Mapper) নামে একটি বিনামূল্যের ক্রোম এক্সটেনশন নিয়ে এসেছে গুগল।

এ পদ্ধতিতে আপনি চাইলে ফেসবুকে বন্ধুদের লুকানো ফ্রেন্ডলিস্ট সহজেই দেখে নিতে পারবেন। এজন্য প্রথমে গুগল ক্রোম ব্রাউজার ইনস্টল করা থাকতে হবে, আর না থাকলে ইনস্টল করে নেবেন আশা করি। আর কেবলমাত্র আপনার গুগল ক্রোম ব্রাউজারে ঐ ‘Facebook Friends Mapper’ নামক একটি বিনা মূল্যের এক্সটেনশনটি ব্যবহার করতে হবে। এই এক্সটেনশনটি আপনাকে জানিয়ে দেবে বন্ধুদের গোপন করা বন্ধুদের তালিকা।

এজন্য প্রথমেই চলে যান ক্রোমের ওয়েব স্টোরে। ওয়েব এ্যাড্রেস দেখুন:- (https://chrome.google.com/webstore)। তারপর ইনস্টল করুন Facebook Friends Mapper এক্সটেনশনটি। আপনার যে বন্ধুর গোপন ফেসবুক ফ্রেন্ড লিস্টটি আপনি দেখতে চান, তার প্রোফাইলটি খুলুন। এখন আপনি ফ্রেন্ডস ট্যাবে দেখতে পাবেন ‘Reveal Friends’ অপশনটি। এবার ক্লিক করুন তাতে আর দেখে নিন ফ্রেন্ড লিস্ট! ব্যাস ‘কেল্লা ফতে’।

আপনি যার ফ্রেন্ডলিস্ট দেখতে চাইছেন তিনি আপনার বন্ধুর তালিকায় না থাকলেও কিছু যাবে আসবে না। তার কোনো একজন বন্ধু আপনার বন্ধু হলেই হবে। সম্প্রতি এসেছে এই অপশনটি। ফেসবুক কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা নেওয়ার আগেই আপনি আপনার কাজটি সেরে ফেলুন। ধন্যবাদ …… ভাললাগলে শেয়ার করুন।

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা ,চাকরি এবং বিজনেস  নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ ।

সূত্রঃ বাংলা এসএমএস