বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে বঙ্গবন্ধু হত্যার তথ্যে ভুল!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষায় আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের প্রশ্নপত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যার তারিখ ভুল দেয়া হয়েছে। ১৫ আগস্ট ১৯৭৫ এর পরিবর্তে প্রশ্নে ১৫ আগস্ট ২০১৬ উল্লেখ করা হয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত বেজোড় রোলধারীদের সেট-৪ এর প্রশ্নে এ ভুল পাওয়া যায়। এতে তীব্র ক্ষোভ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং ভর্তিচ্ছুসহ সংশ্লিষ্টরা।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক কাজী জাহিদ ভুল প্রশ্নটি উল্লেখ করে ফেসবুকে লিখেছেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার তারিখ নিয়ে মশকরা মেনে নেয়া যায় না। আমি এ ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছি। দেখি বঙ্গবন্ধুর আদর্শের নামে ফেনা তুলে ফেলা রাবি প্রশাসন কী বক্তব্য বা ব্যাখ্যা দেয়!

ফোকলোর বিভাগের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা টগর মোহাম্মদ সালেহ লিখেছেন, ঢাবির প্রতিষ্ঠাবার্ষিকীর ক্রোড়পত্রে মেজর জিয়াকে (জিয়াউর রহমান) প্রথম রাষ্ট্রপতি বানানো হয়েছে। রাবি আরও কয়েক ধাপ এগিয়ে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা রেজাউল করিম শামীম ফেসবুকে লিখেছেন, ‘যারা বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানার খুলে নেন, তাদের কাছে এর বেশি কী আশা করা যায়!’

নাম প্রকাশ না করার শর্তে আইন বিভাগের দুইজন শিক্ষক জানান, ভর্তি পরীক্ষার প্রশ্ন প্রণয়ন প্রক্রিয়া দু-এক দিনে শেষ করা হয় না, যে এমন প্রশ্নে ভুল হবে। প্রশ্ন নির্ভুলে কয়েকবার প্রুফ দেখা হয়। এটা কোনোভাবে মেনে নেয়ার মত নয়।

সন্ধ্যায় আইন অনুষদের ডীন ও ভর্তি পরীক্ষা কমিটির চিফ কো-অর্ডিনেটর আ ন ম ওয়াহিদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ভর্তি পরীক্ষার প্রশ্নে অসাবধানতাবশত বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকাণ্ডের সাল ভুল হয়েছে জানিয়ে অনিচ্ছাকৃত ভুলের জন্য দুঃখ প্রকাশ করা হয়।

সূত্র- যুগান্তর

বিঃ দ্রঃ গুরুত্বপূর্ণ শিক্ষা ,চাকরি এবং বিজনেস  নিউজ ,টিপস ও তথ্য নিয়মিত আপনার ফেসবুক টাইমলাইনে পেতে লাইক দিন আমাদের ফ্যান পেজ বাংলার জব  এ ।