বাহু, হাত, হাতের লেখা

সুন্দর হাতের লেখার (better hand writing) কদর সর্বত্র। আর সেই সাথে সুন্দর লেখার পাশাপাশি আপনার লেখাটা বা লেখার ধরণটা যদি হয় দ্রুত (faster hand writing) তাহলে তো কথায় নেই। পরীক্ষা থেকে শুরু করে যেকোন কোন লেখা বিষয়ক জায়গায় আপনাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার ক্ষমতা হয়তো আর কারো থাকবে না।

আমরা অনেকেই দেখেছি দ্রুত লিখতে গেলে হাতের লেখার অবস্থা হয় একদম বাজে, আর সেই লেখার তুলনা দিতে গিয়ে কাকের ঠ্যাং বকের ঠ্যাং নিয়ে টানাটানি শুরু হয়ে যায়। আসুন সুন্দর হাতের লেখার সাথে সাথে হাতের লেখা দ্রুত করা সম্পর্কে কিছু টিপস দেওয়া যাক।

১) আলাদা আলাদা কলম ব্যবহার করুন (different types of pen)

হাতের লেখা সুন্দর করতে বা আপনি যে খাতাটায় লিখছেন সেখানে আপনার লেখা সুন্দর ভাবে উপস্থাপন করতে আলাদা আলাদা কলম ব্যবহার করুন। যেমন লেখায় পয়েন্ট করতে জেল পেন, পয়েন্টিং ভালোভাবে ফুটিয়ে তুলতে মার্কার পেন এবং স্বাভাবিক লেখার জন্য বলপেন ব্যবহার করুন। বলপেন আপনার লেখা দ্রুত লিখতে সাহায্য করবে আর জেল ও মার্কার পেন আপনার লেখার সৌন্দর্য বৃদ্ধি করবে।

২) লেখার সময় কলম খুব জোরে চেপে ধরবেন না (loosen your grip)

লিখতে গিয়ে কখনই কলম খুব বেশী চেপে ধরবেন না। চেপে ধরলে আপনার লেখার গতি কমে যাওয়ার সাথে সাথে লেখার সৌন্দর্য নষ্ট হয়। তাই আজ থেকেই লেখার সময় কলম সামান্য আলগা করে ধরার অভ্যাস করুন লেখার ধরণ সুন্দর হওয়ার সাথে লেখাও দ্রুত হবে।

৩) লেখার সময় খেয়াল রাখুন লেখা যেন জড়িয়ে না যায় (write clearly)

আমরা অনেক সময় দ্রুত লিখতে গিয়ে একটার সাথে আরেকটা অক্ষর এমনভাবে জড়িয়ে লিখি যে কোনটা কি আলাদা করে বোঝার উপায় থাকেনা। এতে লেখা দ্রুত না হয়ে বরং কাটাকাটি করতে গিয়ে সময় ক্ষেপণ বেশী হয়। তাই লিখতে গিয়ে লেখা যাতে জড়িয়ে না যায় সেদিকে নজর রাখুন, দেখবেন লেখা নিজে থেকেই সুন্দর হয়ে যাচ্ছে।

৪) লেখা খুব বেশী বড় বড় করে লিখবেন না (write smaller)

লেখার সৌন্দর্য বজায় রাখতে যতোটা পারেন ছোট অক্ষরে লিখতে চেষ্টা করুন। ছোট বলতে মোটামুটি মাঝারি আকার। বড় বড় লেখা আপনার লেখার সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি দ্রুত লেখার পথে বাধা সৃষ্টি করে।

৫) হাতের পাশাপাশি বাহুকে লেখাতে সংযুক্ত করুন (engage your arm)

এটা ঠিক লেখার ক্ষেত্রে সব থেকে বেশী হাতের প্রয়োজন পরে। কিন্তু দ্রুত লিখতে গেলে আপনাকে হাতের পাশাপাশি বাহুকেও ব্যবহার করতে হবে। আপনি যদি শুধুমাত্র হাত শক্ত করে লিখে যান লেখা খারাপ হবে ও সময় বেশী লাগবে। তাই লেখার সময় হাত শক্ত না রেখে শিথিল করে লিখুন ও হাতের বাহুর ব্যবহার ঘটান, এতে লেখা দ্রুত ও সুন্দর হবে।

আপনার পড়াশোনার জীবনে লেখার অবস্থান বলতে গেলে সবার উপরে। তাই হাতের লেখা দ্রুত ও সুন্দর করার কোন বিকল্প হয় না।

Rumana Rahman